Sirshendu Mukhopadhyay

Sirshendu Mukherjee

Sirshendu Mukhopadhyay

Shirshendu Mukhopadhyay in Sydney (July 2018)

~ একটি জরুরী ঘোষণা ~

সুধী সাহিত্যপ্রেমী,
আকস্মিক শারীরিক অসুস্থতার কারনে শ্রী শীর্ষেন্দু মুখোপাধ্যায় এর পূর্বপরিকল্পিত অষ্ট্রেলিয়া সফর (জুলাই ২০১৮) এখন সম্ভব নয় !

আমরা ওনার সাথে সরাসরি যোগাযোগ করি এবং চিকিৎসকদের পরামর্শের ভিত্তিতে এই ভ্রমণের বিষয়ে ওনার সিদ্ধান্ত এবং “দখিনা” সম্পাদনার বিষয়ে ওনার
মনোভাব জেনেছি !

আমরা কৃতজ্ঞ যে ওনার সম্মতি আমরা পেয়েছি এবং “দখিনা” পত্রিকা শ্রী শীর্ষেন্দু মুখোপাধ্যায় সম্পাদনা করবেন ! নির্ধারিত সময়ের আনুমানিক  দু মাস পরে ৫ই  সেপ্টেম্বর ২০১৮ আমরা পত্রিকা প্রকাশ করতে পারবো আশা রাখি ! ঐ সময়ে শীর্ষেন্দু’দা অষ্ট্রেলিয়াতে উপস্থিত থাকতে পারবেন না ! উনি কলকাতায় থাকবেন এবং “দখিনা”র লেখকদের আশীর্বাদ জানাবেন !

এই পরিস্থিতিতে আপনাদের সহযোগিতা এবং বাস্তব উপলব্ধি একান্ত কাম্য !

শ্রীমন্ত মুখার্জী
১8ই  জুলাই ২০১৮
“আনন্দধারা রীডার্স ফোরাম” এর পক্ষ থেকে

0412 554 674
www.anandodhara.com
smgsydney@hotmail.com
srimantsydney@gmail.com

কৃতজ্ঞতা স্বীকার ~
বাংলা সাহিত্য সংসদ, মেলবোর্ণ !


শীর্ষেন্দু মুখোপাধ্যায় সম্পাদিত দখিনা তে প্রকাশ এর জন্য আপনার মৌলিক রচনা চাই !

আপনি কি শীর্ষেন্দু মুখোপাধ্যায় সম্পাদিত “দখিনা” বিশেষ সংষ্য ২০১৮ তে আপনার মৌলিক রচনা প্রকাশে আগ্রহী ? আমাদের সাথে সত্ত্বর যোগাযোগ করুন

Send your article to: srimantasydney@gmail.com
Contact : Anushree – 0433 022 072, Balarka – 0409 115 798, Smritish – 0422 009 800 Sujon – 0434 167 358,  Srimanta – 0412 554 674
www.anandodhara.com

দখিনা বিশেষ সংখ্যা ২০১৮ ” বিষয় বাংলা ভাষা ~ সাল ২০৫০ ” এর প্রসঙ্গে দু চার কথা 

আমরা আশাবাদী যে আপনাদের সুচিন্তিত মতামত ভিত্তিক রচনা এবং  শীর্ষেন্দু মুখোপাধ্যায় এর সম্পাদনা  “দখিনা বিশেষ সংখ্যা ২০১৮” কে এক  অনন্য মাত্রা দেবে !

আপনি কি ভেবেছেন কখনো ~  যখন এই শতাব্দী পৌঁছবে মধ্যপথে !  তখন কি ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর এর বর্ণপরিচয়  নতুন যুগের আলোয় নতুন আঙ্গিকে লেখা হবে ?  নতুন মাত্রায় হবে শিশুদের বঙ্গপরিচয় ?

ভাবের বাহন ভাষা !  ভাবটাই আসল ! ভাষাটা মাধ্যম !

ভাষার ব্যবহারে কয়েকটি মাত্রা হচ্ছে  বাংলা অক্ষরে পড়া, শোনা এবং দেখা ! (অন্য ভাষায় অনুবাদ ও একটা সম্ভাবনা)

ভাষায় সওয়ারী হয়ে মানুষের ভাব এর  যাতায়াত সারা বিশ্বে !

সাহিত্যের ভাষা, দপ্তরের ভাষা, চলতি ভাষা আরও কত দৃষ্টিকোণ থেকে ভাষা কে দেখা যায় !

সাম্প্রতিক বিতর্ক শিক্ষার মাধ্যম বাংলা না ইংলিশ ?  বাংলা মাধ্যমে শিক্ষা লাভ করে কোটি কোটি মানুষ দেশে বিদেশে অত্যন্ত সফল আজীবন যাপন করছে !

শুধু মাত্র “বাংলা অক্ষর পরিচিতি” ভিত্তিক গন্ডীর  বাইরে গিয়ে ভাবনা চিন্তার সময় এসেছে !

কোন কিছু চাপিয়ে দেওয়া যায় না ! বিশেষত শিশু এবং কিশোর মনে !  তাদের কাছে গ্রহণযোগ্য করে তুলতে হবে বাংলা ~ তাদের শিকড় ~
হাজার হাজার বছর ধরে বহমান সংস্কৃতি আর ঐতিহ্য যা ফল্গুধারার  মতো মিশে রয়েছে রক্তে ! আধুনিক পরিভাষায় জেনেটিক ইনহেরিটেন্স !  তা তো এক প্রজন্মে বদলানো যায় না, যাবে না ! এ হচ্ছে সময়ের দাবী !

বাংলা ভাষা কি যুগের পরিবর্তনের সাথে তাল মিলিয়ে  প্রস্তুতি নিচ্ছে তাদের জন্যে যাদের হাত ধরে বাংলা ভাষা বেঁচে থাকবে, এগিয়ে যাবে !

আজ বোধ হয় সময় এসেছে বাস্তবতা ও প্রযুক্তির হাত ধরে ঐতিহ্য ও পরম্পরার সঙ্গে ভবিষ্যত প্রজন্মের চাহিদা এবং শিকড়ের যোগাযোগ রক্ষার্থে এক মননশীল সেতু বন্ধনের !

বাংলা সাহিত্যের অগ্রণী আলোকবর্তিকা শ্রী শীর্ষেন্দু মুখোপাধ্যায় যিনি শিশু, কিশোর, অপ্রাপ্ত এবং প্রাপ্তবয়স্কদের মধ্যে সমান জনপ্রিয় ~ তাঁর কাছে আমাদের অনুরোধ এবং প্রত্যাশা তিনি এই বিষয়ে আলোকপাত করবেন এবং আগামী দিনের পথের দিশা দেখাবেন !

সাহিত্যিক শীর্ষেন্দু মুখোপাধ্যায় এর ২০০৯ সিডনী সফর এর কয়েকটি মুহূর্ত!


Share this post

Leave a Reply


Order your Sharodeeya 2018 Now - Help us to Serve you BetterClick Here
+